ফ্ল্যাশে তৈরি বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করছে গুগল

২০১৭ সাল নাগাদ অ্যাডোব ফ্ল্যাশে তৈরি বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করে দেবে গুগল। গত মঙ্গলবার গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, জুন মাসের ৩০ তারিখ থেকে ফ্ল্যাশ সফটওয়্যার দিয়ে তৈরি বিজ্ঞাপন গুগলের অ্যাডওয়ার্ড বা ডাবলক্লিক ডিজিটাল মার্কেটিংয়ে আর প্রদর্শন করা হবে না। গুগল প্লাসে পোস্ট করা এক খবরে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৭ সালের ২ জানুয়ারির পর থেকে ফ্ল্যাশে তৈরি আর কোনো বিজ্ঞাপন দেখাবে না গুগল।
বাজার বিশ্লেষকেরা বলছেন, গুগলের সিদ্ধান্তের মধ্য দিয়ে ওয়েবে ফ্ল্যাশের যাত্রার ইতি ঘটতে যাচ্ছে। এটি ইতিবাচক দিক। আধুনিক ওয়েবে ফ্ল্যাশের অনস্বীকার্য ভূমিকা থাকলেও এখন ফ্ল্যাশকে বিদায় জানানোর সময় এসেছে। এটা শুধু ম্যালওয়্যার আক্রমণের জন্য সুবিধাজনক বলেই নয়, আধুনিক মোবাইল ফোনের যুগে ফ্ল্যাশের প্রয়োজনীয়তা প্রায় শেষ। এমনকি ফ্ল্যাশের নির্মাতা অ্যাডোব তাদের ফ্ল্যাশের নাম পরিবর্তন করে অ্যাডোব অ্যানিমেট সিসি রেখেছে।
এখনো ওয়েব জুড়ে বিজ্ঞাপন প্রদর্শনে ফ্ল্যাশ সফটওয়্যারের ব্যবহার দেখা যায়। ডেস্কটপ ওয়েব ব্রাউজার ও অ্যাড প্ল্যাটফর্ম হিসেবে বাজারের শীর্ষে রয়েছে গুগল। ফ্ল্যাশের পরিবর্তে এইচটিএমএল৫ ব্যবহারের পরামর্শ দিচ্ছে গুগল। এমনকি ইউটিউবে ভিডিও প্লেয়ার হিসেবে এইচটিএমএল৫ ব্যবহার করেছে গুগল।

Share this

Related Posts

Previous
Next Post »